এখন তুমি ভালোবাসো অন্য একটি মেয়ে
তবু বন্ধু হয়ে তোমার পাশে আমায়ই থাকতে হবে।
সুরের মালা বেঁধেছিলাম তোমায় নিয়ে যত
এখন বাঁধো একই মালা নিত্য তারই সাথে ।
আমায় তবু পাশেই থাকতে হবে।


তোমায় ছাড়া সকাল হবে ভাবতে পারি না
আমায় ছাড়া তোমার সকালেও সূর্য ওঠে না।
বাঁধন বোধহয় শক্ত হলো আরো  
এমন ভালো কে বেসেছে কবে?


ক’দিন পরে জীবনসঙ্গীনি হবে আরেক নারী  
তখনও চাও, সুখে দুখে থাকবো পাশে আমি।  
যেই মেয়েটি ভালবাসে এখন তোমাকে
তার হাতটিও আমাকেই ধরতে হবে শেষে।
যখন তুমি ছেড়ে যাবে  তাকে।


এমন বায়না তুমিই ধরতে পারো
জানো আমি তারপরেও বাসবো তোমায় ভালো।  
এখন যাকে ভালোবাসো অনেক
তার একাকীত্বের সঙ্গী হতে হবে  
মুখোশ তখন আপনি নেব তুলে ।


তখন আমার দুটি মুখোশ চাই
একটি হবে সেই মেয়েটির জন্যে।
অন্যটি পরে নেবো তোমার বন্ধু সেজে।  
আমায় তুমি তখনও চাও পাশে ।  
এই মেয়েটিকে তুমিও ভালোবাস ,
তাকে ছেড়ে তোমারও কষ্ট হবে।
আমায় তুমি পাথর ভাবো বুঝি ?
নিত্য হাঁটো এই বুকেরই পরে।


৩ পর্বের এই কবিতাটির আজ দ্বিতিয় পর্ব, কেমন লাগবে বা আদৌ ভাব প্রকাশ পাবে কি না ঠিকমতো আমি নিশ্চিত না। আপনাদের গঠন মূলক মন্তব্য জানতে পারলে খুশি হবো।