অনেকদিন পর-
কণ্ঠহারে কষ্টের ভেজা চঞ্চলতা অনুভূত হোল আবার।


যে দ্বার রুদ্ধ করেছিলাম শত চেষ্টায়
কেনো আঘাত করো তাতে বারবার অবলীলায় ?  
অনেক সাধনায় বেঁধেছি যে মন আমি,
কেনো ফিরিয়ে আনতে চাও সুপ্ত সে অনুভুতি আবার?
তোমার প্রলোভনে ভুলে যাই সমস্ত পৃথিবী আমার ।


নাইবা দেখালে স্বপ্ন আবার,  নাইবা রইলাম পাশে ।
আরো তো কতো হৃদয় রয়েছে চেয়ে,    
তাদের তুলে নাও বুকে,
আমি তো সবে রুদ্ধ করেছি দ্বার
সামান্য একটু মুক্তি পাবার আশে ।


তুমি তো সীমানা রেখেছো এঁকে নিবিড় চারিধার।
মেপে দাও ততটুকু,
যতটুকু তুমি ভাবো প্রাপ্য আমার ।
তবে কেনো এ নিষ্ঠুর খেলা,
কেনো ছিনিয়ে নিতে চাও ভালোবাসার সঞ্চয় আমার ?
থাক না এ দ্বার রুদ্ধ তবে
আমার না-ভালবাসায় কি আর এমন হবে?
আমি থাকবো নিরালায়
গোপনে ভালোবেসে তোমায় ।
নিগুঢ় হয়ে থাক ওই দ্বার চিরতরে।
ক্ষণিকের আলোতে আর উদ্ভাসিত কোরনা তারে,
লুকিয়ে রাখে কোমল হৃদয় যারে অগোচরে।