তবে তাই হোক,
রক্তে যখন বাণ ওঠেছে, ওঠুক-
তীব্র আক্রোশে ভাসিয়ে নিয়ে যাক সব জীর্নতা।
উপড়ে পড়ুক প্রথার বৃক্ষ।
তবে তাই হোক,
সাইক্লোনের তান্ডবী রূপ যখন জেগেছে, জাগুক-
কুসংস্কারের গন্ডিতে বন্দি সভ্যতা-
দুমড়ে-মুচরে একাকার হয়ে যাক।
তবে তাই হোক,
ভূকম্পের আকস্মিক কম্পনে
স্বর্গীয় আসন থেকে মর্তের পৃথিবীতে মুখ থুবড়ে পড়ুক ঈশ্বর।
আর সহস্র কোটি স্বপ্নবাজের পদতলে পীষ্ট হোক সে।
তবে তাই হোক,
আগ্নেয়গীরির লেলিহান অগ্নুপাতে-
গলে যাক ধর্মের শিকল, লন্ডভন্ড হয়ে যাক ধর্ম দেয়াল।
তবে তাই হোক,
স্বপ্নবাজেরা স্বপ্ন গড়ুক-
মহাকালের নতুন কোন বন্দর,
উদ্ভাসিত আলোত,
স্বপ্ন নগরে।