বিশ্লেষিত কিছু স্বপ্ন পুনরায় ফিরে আসে-
আরও বেশি হিংস্র হয়ে, আরও বেশি দানবীয় শক্তিতে
তীক্ষ্ণ দাঁত নিয়ে ঝাপিয়ে পড়ে আমার উপর।
আমি ক্ষত-বিক্ষত হই;
আমার রক্তে ছেয়ে যায়, আমার ঘরের উঠোন।    
রক্তে ছেয়ে যায়-
রাজপথ, ব্রীজ, কালভার্ট, বঙ্গভবন, রাষ্ট্রভবন।
সমগ্র বাংলাদেশ প্লাবিত হয় আমার রক্তে।
আমার রক্তের উপর দিয়েই শাঁ-শাঁ গতিতে ছুটে চলে,
বিএমডাব্লিও, ফেরারী, পাজেরো।
আমার রক্তে লুটপুটি খায়,
স্ক্রীন বিমোহিত পাঁচ বছরের বেভুল শিশু।
আর আমি অপার্থিব  আলোর ভীড়ে-
ধূসর স্বপ্নে বিলীন হই।
জাগতিক আশা-নিরাশার দোলাচলে-
জীবনের অপূর্ণ-অপ্রাপ্তির হতাশা নিয়ে
কোন এক অশুভ গোধূলীতে,
অন্ধকারের সাথে একাত্ন হয়ে-
অবসান ঘটাই।