স্বপ্ন যখন ভেঙ্গে যায়
-মাইকেল সীমার



তারা গুলো মিটি মিটি জ্বলতে জ্বলতে,
ক্লান্ত হয়ে ঘরে ফিরে গেছে ।
পাখিগুলো সেই কোন সন্ধ্যায়, নীরব কাঁপনি নিয়ে
ছোট নীড়ে বসে থেকে থেকে,  ঘুমিয়ে পড়েছে।
আর আমি নিঃসঙ্গ ডাহুকের মত;
ঊষ্ণ আস্ফালোন নিয়ে, সারাটি রাত্রি কাটিয়ে দিলাম।


নির্ঘুম দুটি চোখে,ক্ষনে ক্ষনে ভেসে উঠেছে তোমার ছবি।


আর তখনই তীব্র আক্রোশ-
আমার গলার কাছে দলা পাকিয়ে উঠেছে।।
তুমি আমায় কথা দিয়েছিলে,
তাই তো স্বপ্নের মুঞ্জরী সাজিয়ে বসেছিলাম।


কিন্তু সভ্যতার কর্কশ চিৎকারে যখন ফুরিয়ে গেল রাত;
তখন স্বপ্ন ভাঙ্গা ডাহুকের মত,
বুকের ভেতরে ঢুকরে উঠেছিল ব্যাথা।


আমি অপেক্ষায় ছিলাম
তোমার চুলের সেই ঘ্রণের জন্য,
অপেক্ষায় ছিলাম
তোমার পটলচেরা  চোখ দুটোর জন্য।


তুমি এলে না
আমার স্বপ্নের মুঞ্জরী শুকিয়ে গেল,
তবু তুমি এলে না।