রাজপথের সংসার
--মাইকেল সীমার


কাল্পনিক রূপকে আর নয়।
বাস্তবতার কঠিন উপমায়,
সাজাবো তোমার রূপশ্রী।
রক্ত সিদুরে রাঙাবো তোমায়।
নতুন কোন আহবানে-
স্বপ্ন বাসর গড়বো তোমায় নিয়ে।
জীবনের জয়গানে
অসোহযোগ আন্দলোন
রাজপথের তপ্ত পীচে-


নগ্ন পায়ে তোমায় নিয়ে
বাঁধবো জীবন
আলো-আধারে
ঘর-বসতির জ্যোৎন্সা ছায়ায়।