দু’শ বছরের পরিহাস
      --মাইকেল সীমার


দু’শ বছর।
দু’শ বছর, ঘাণি টেনেছি আমি তোমার শোষণের।
দু’শ বছরের প্রতিটি বছরেই
আমার বুক থেকে শুষে খেয়েছো
আমার তরতাজা লাল রক্ত,
আর প্রতিবারই আমার পিঠে চাপিয়ে-
দিয়েছো তোমার চরম শোষণ।
দু’শ বছর।
দু’শ বছর, তোমার শোষণের ঘাণি টানতে টানতে
আমার পিঁঠ কুঁজ্ হয়ে গেছে,
তারপর যখন তুমি বিদায় হলে
তখন দুঃর্বিসহ যন্ত্রনা নিয়ে;
আমার দিকে তাকিয়ে আমি আৎকে উঠেছিলাম।
কারন,
লাশ কাটা ঘরের পেট কাটা লাশের মত
আমার পেটটি মাঝখান দিয়ে কাটা,
সেখানে কোন যকৃত ছিল না, ফুসফুস ছিল না
কিডণী ছিল না, ছিল না আমার মূল্যবান হৃৎপিন্ডটিও।
তুমি নেকড়ের মত আমার উদর খালি করে
তোমার উদর পূর্ণ করেছো।
তোমার বিদায়ের পর;
আমি আমার অপূর্ণাঙ্গ দেহ নিয়ে
দাঁড়াতে চেষ্টা করেছি।
এখন
তোমরা যখন বুক ফুলিয়ে, মাথা উচুঁ করে
হেটে যাও প্রগতির পথে,
তখন আমিও আমার আহত দেহটিকে
টেনে টেনে প্রগতির পথে নিয়ে চলি,
কখনো কখনো নির্জীব হয়ে
মুখ থুবড়ে পরি প্রগতির পথে
আর তোমার দিকে ধূসর দৃষ্টি ফেলে
তোমায় অভিস্মপাত করি।
বলে উঠি -“দস্যু”।