প্রত্যাবর্তন


-- মাইকেল সীমার


মহাকালের অসমাপ্ত গতি আমি দেখেছি।
আমি দেখেছি সমুদ্রের অতলে ক্ষুধিত ত্রাস।
আমি দেখেছি
আমি জেনেছি;
মহাবিশ্বের মহা সম্প্রসারনে
বিমূর্ত রুপে স্থবির আতঙ্ক;
এবং আমি বুঝেছি
এই পথ চলার মানে।
তাই খেলাঘর ভেঙ্গে দিয়ে
ফিরে এসেছি।
ফিরে এসেছি, আমার স্বত্তাকাশে
অবহেলায় নিশেঃষে জ্বলতে থাকা
শুক তারাটির কাছে।