অপ্রপ্তির কালো ছায়া ঘীরে থাকে,
আমার অস্তিত্ব জুড়ে।
আমি সল্প কিছু সময়ের জন্য,
কৃত্তিম সভ্যতার কৃত্তিম ভালোবাসায় বিমহিত হই।
ক্ষনকালের জন্য রোমাঞ্চিত হয় আমার মন,
ক্ষনকালের জন্য মনে হয়-
জীবন সুন্দর,এই বেঁচে থাকা সুন্দর;
সুন্দর এই পথ চলা।
কিন্তু, হঠাৎ করেই বুকের ভেতরটা ঢুকরে ওঠে,
ঊন্মচিত হয় মহা সত্য,
এবং আমি পতিত হই অপ্রাপ্তির কালো ছায়ায়।
জীবনটা তখন দুঃর্বিষহ লাগে,
বেঁচে থাকাটা হয়ে যায় অর্থহীন।
আর হাস্যকর মনে হয় সম্পর্কগুলো।
তাই তো প্রলাপ বকে যায়-
প্রলাপ বকে যাচ্ছি-
নিয়মিত, আমার কবিতার খাতায়।