পথের শিশু মরছে ধুঁকে, মরুক!
তাতে আমার কি?
দেশ পুড়ছে;জ্বলছে মানুষ,জ্বলুক!
তাতে আমার কি?
আমি তো খুঁজি শুদ্ধ বাতাস
শুভ্র মানবিকতা,
আমি তো জানি
সূর্য হাসে মেঘের আঁড়ে-
মেঘে রবে না সে ঢাকা।
আমি তো শুনি,
কোকিল ডাকে মাতাল করা ফাল্গুনে
জীবন জয়ের ছবি দেখি,
মরদেহের আগুনে।
তাইতো আমি কেঁপে উঠি
ব্যাপক হাসির কাঁপুনে,
সত্য যখন নেমে আসে
মিছিল আর স্লোগানে।
চিৎকার করে গানে মাতি-
“কারার ঐ লৌহ কপাট,
ভেঙ্গে ফেল কররে লোপাট
রক্ত জমাট শিকল
পূজার পাষাণ বেদী”
পথের শিশু মরছে ধুঁকে,মরুক!
দেশ পুড়ছে জ্বলছে মানুষ,জ্বলুক!
তাতে আমার কি............