আমার ঘরেই বসত গেড়েছে কিছু হিংস্র গেরিলা।
আমার অজান্তেই, সব নীল নকশা আঁকা হয়,
খাটের তলায় লুকিয়ে রাখা হয়, বুলেট আর বোমা।
পাতি ইদুঁরের মত, তারা আমার খাদ্য করে ক্ষয়।


আমার বাড়ির আঙিনাতেই পেতে রাখা হয় মাইন।
সারারাত অস্ত্র শাণ দেয়ার, বিশ্রী শব্দ কানে আসে
কানে আসে, মাতাল গেরিলার বেসুরা গানের লাইন;
মাঝে মাঝে নেঁশায় বুঁদ হয়ে ক্ষীণ কন্ঠে তারা হাসে।


বুঝতে পারছি, অচিরেই হামলা হবে আমার উপর।
শাণ দেয়া অস্ত্রটি আমার গলাতে বসিয়েই
পালাবে তারা; রক্তে ভেসে যাবে বিছানার চাদর,
সাক্ষী হবে শুধু জ্বলন্ত সিগেরেটের ছাঁই।