যারা নিজেদেরকে প্রেমিক মনে কর,
তোমাদের জন্য এই কবিতা নয়।
তোমরা বরং লাল গোলাপের সন্ধান কর,
প্রেমিকার কাছে গিয়ে; তার হাত ধরে বসে থাকো।


তোমরা যারা দেশের মানুষকে ভালোবাসো,
তোমাদের জন্যও এই কবিতা নয়।
তোমরা বরং বন্যা দুঃর্গত এলাকার সন্ধান কর,
তৃণমূল মানুষদের নিয়ে সমবায় আন্দলোন কর।


যারা দেশকে শত শত বছর রক্ত দিয়ে যাচ্ছো,
এই কবিতা শুধু তোমাদেরই জন্য।


“মানুষ বাঁচলে, দেশ বাঁচে”; এই মন্ত্র যাদের হৃদয়ে,
তাদের বলছি- সত্যই বলেছেন, দিরুক্তি করবো না-
বিন্দু মাত্র। কার্বন ডাই অক্সাইডে পূর্ণ গহ্বরে-
বাঁচা যায় না, এই সত্য কথাটাও বোধ হয়,
আপনাদের অজানা নয়।তাই বলছিলাম,
দেশটা যেহেতু কার্বন ডাই অক্সাইডে পূর্ণ গহ্বরের-
মত হয়ে আছে, সেখানে বোধ হয় “মানুষ বাঁচল, দেশ বাঁচে”,
মন্ত্রটি ধোপে টিকবে না। এখন মনে হয়, দেশটা কে আগে-
বাঁচানো উচিত। আর দেশটা কে বাঁচাতে রক্তের প্রয়োজন;
শত শত ক্ষুদিরাম-চারু মজুমদার-ভগবতের প্রয়োজন।


তাই যাদের রক্তের প্রতি লোহিত কণায় লেখা আছে “স্বাধীনতা”
তাদের বলছি- সময় এসে গেছে বন্ধু, আর একবার রক্ত দাও।