আজকাল কবিতারা আমায় গিলে খাচ্ছে যেন।
আমি ওদের কত করে বলি,
বলি শোন-
আমি তোদের মত ভালো না
আমাকে কেউ সাজায় না
ছন্দে ছন্দে নাচায় না।


আরো বলি-
আমার কোন রুপ নেই
তোদের মত গুন নেই
কাছে টানার মন নেই।


ওরা যেন গভীর মনযোগে
আমার কষ্টগুলো-
ওদের করে ভোগে।


আমায় স্বান্তনায় ভাসায়
কত ছন্দে,
মুগ্ধতার গন্ধে
শতবার চেষ্টা করে
শেষমেশ নতুন করে হাসায়।


বলে -
ওহে ব্যর্থ কবি,
সবই হতাশার ছবি।


সৃষ্টিকর্তার নিপুণ হাতে
তুমি যখন সৃষ্ট,
স্রষ্টার হাতেই দাওনা ছেড়ে
তোমার অদৃষ্ট।


শতব্যর্থ হয়েও যেন
ভুলো নাকো তাকে,
সদা থেকো তারই পথে
জীবনের সব বাঁকে।


আজকে যদি শুন্য হাতে
হতে পারো তার,
একদিন ঠিকই দেখবে তুমি
সফলতার দ্বার।


............


২রা ফেব্রুয়ারী ২০২৪
সুগন্ধার পাড়, বরিশাল।