নদী তুমি কাঁদতে পার
অট্টহাসি হাসতে পার
এপার ওপার ভাঙতে পার
পেটের মাঝে চর জাগিয়ে
মাছের সাথে খেলতে পার
চরে হবে বসত বাড়ি
রুপালি চাঁদ ঢেউ জাগিয়ে
ফেলবে ছায়া
দেবে আড়ি !


আগুন তুমি জ্বলতে পার
যাকে ইচ্ছা জ্বালাতে পার
হাজার ফাগুন ডাকতে পার
জ্বলে পুড়ে খাঁ খাঁ ভূমি
কোমল নদী টেনে নিয়ে
বুকের জ্বালা নিভাতে পার ।


তোমরা দুজন এক হয়ে যাও
হেঁটে চল প্রণয় পথে
আমার আবার ঘর ভেঙেছে
ঘর পুড়েছে
ঘর ভেঙেছে অন্য নদী
ঘর পুড়েছে আগুন
তখন আমরা যুগল ছিলাম
বাংলা দেশে ভরা ফাগুন ।