—————————-


তোমাকে নিয়ে একটি কবিতা লিখব বলে
এক এক করে আটচল্লিশটি বছর কেটেছে এ ভবে
কলম খাতা হাতে নিয়ে বার বার
তোমাকে ভাবতেই হৃদয় খানি ভেঙ্গে হয় চারখার ;
প্রতি বারই অশ্রু ঝরে অবিরত
বেদনায় হৃদয়ে শুরু হয় ক্ষত
বারে বারে দুমড়ে মুচড়ে হই খান খান
হৃদয়ে বঙ্গবন্ধু তুমি শেখ মুজিবুর রহমান ।


তোমাকে নিয়ে একটি কবিতা লিখব বলে
দিবা-নিশি কাঠিয়েছি সেই আজ থেকে কবে
তোমাকে খুঁজেছি আমি ইতিহাসে কতবার
কি গৌরব উজ্জ্বল বর্ণাঢ্য ইতিহাস তোমার ;
উইলিবান্ট, ফিদেল কাস্ত্রোসহ কতো মহাজ্ঞাণী
তোমার সম্মানে লিখেগেছেন তাদের অমর বাণী
বাঙালীজাতির প্রাণের স্পন্দন তুমি হে মহান
হৃদয়ে বঙ্গবন্ধু তুমি শেখ মুজিবুর রহমান ।


———————//———————


সময়কাল :- ২৭ অক্টোবর : ২০১৯ ইং
     স্হান  :- ব্লাইত ; নিউকাসল : ইংল্যান্ড ।