ভুল পথে চলা এ জাতির সারা অঙ্গে ধরেছে পচন      
চিকিত্‍সা বিহীন কুষ্ঠ রোগীর মতন
কারগারে আজ রাজবন্দী করে মানবেতর জীবন যাপন
এ সমাজ ছেয়ে গেছে ক্যান্সারে
নৈতিকা আজ নির্বাসিত যাদুঘরে!
নিঃশেষ আমি বিবেকের আগুনে পুড়ে
ক্ষমতার পাহাড় সম্পদের পাহাড় বিবেকহীনদের কত চাই আর
উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান যেন আজ অঘোষিত পতিতালয়
হিংস্র হবার শিক্ষা দেওয়া হয নম্র হবার নয়
ভোগটাই আছে মূখ্য কথা ত্যাগ যে বহুদূরে
এ জাতির অতীত ত্যাগের ইতিহাস পড়লে বুকে কাঁপন ধরে ।
বায়ান্নর ত্যাগ বিকেহীনদের দল চেয়ে দ্যাখ              
উনসত্তরের ত্যাগ ভীতুর দল চেয়ে দ্যাখ
একাত্তরের ত্যাগ লোভীর দল চেয়ে দ্যাখ
নব্বইএর ত্যাগ স্বার্থপরের দল চেয়ে দ্যাখ
কত যে ত্যাগ যেন শুধুই ত্যাগের মহীহা
আজ আমার আত্নকেন্দ্রিক বড়ই ভাতৃঘাতী
একটু বিবেচনা ছাড়াই করি অন্যের ক্ষতি
মানবতার একি মহা অধঃপতন
সত্যিকে কেউ করে না যতন
অবৈধ পথে খুঁজে মানিক রতন
হায়রে নৈতিকতার একি অবক্ষয়
ওরে আর নয় আর নয় আজ এসেছে ঘুরে দাড়ানোর সময়
পাশবিকতা বরবর্তা সব যাবে নির্বাসনে
স্বার্থপরতা আত্নচিন্তা রবে না আর ভুবনে
যদি তা না হয় আমারি মনোকয়-                        
নিজেরে ক্যামনে বলি আমি যে শ্রেষ্ঠ জীব
সমাজের এত অধঃপতনেও ক্যামনে থাকি নির্জীব!