রাত খায়রুল আলম সোহেল নিঃস্তব্দ মায়াবী রাত
জীবন যেন বড় একগুয়ে লাগে-নিঃস্তব্দ মায়াবী রাত
মনে জাগে অজানাকে জানার সাধ
মনে জাগে অদেখাকে দেখার সাধ
মন করে কামনা
হোক না পূর্ণ তারে দেখার বাসনা
গড়েছে যে মোরে বড় যতন করে
কেন সে রয় দূরে?
বলে না কথা !কেন এই নিরবতা?
মনের দুখ!কেন দেখে না তার দয়ালু চোখ?
অন্তরে সুপ্ত বাসনা! আর সয়না এই যাতনা
মন চায় মুক্তি
বড় অবুঝ সে বোঝে না কোন যুক্তি
চায় সে সুখেরও ঠিকানা
আর সয়না দুখের এই যাতনা
থাকি সারাক্ষণ! যখন তখন ভীষণ আনমনা
অজানা দুঃখ বোধ ! নেয় সে নিরব প্রতিশোধ!
আমি বড় অক্ষম, গড়তে পারি না কোন প্রতিরোধ!
নিরব মনের ভাষা!বুঝবে সে এই যে মোর আশা!চলি নিরবে!
স্মরণও করে আমারি রবে!
পাবো তারি দেখা!এ যে নিয়তির লেখা!
অক্ষর জ্ঞানহীন হয়েও অনেক কিছু শেখা!
কি তার সৃষ্টি ঝড়ে বিস্ময় বৃষ্টি!
আলো আধাঁরের কি নিপুণ সম্বনয়
মন হয় তন্ময়!জাগে বিস্ময় !সে যে ফুরাবার নয়!