চরিত্রের গেলাস

চরিত্রের গেলাস
কবি
প্রকাশনী আগুন্তক
সম্পাদক অসীম সাহা
প্রচ্ছদ শিল্পী মোস্তাফিজ কারিগর
স্বত্ব কবি
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২১
বিক্রয় মূল্য ১৮০টাকা

সংক্ষিপ্ত বর্ণনা

কিছু কবিতার শিরোনাম পড়লেই প্রিয় পাঠকেরা এই বইটি সম্পর্কে একটি প্রাথমিক ধারণা পাবেন আশা করি।যেমন -
বয়স্ক ডালে স্মৃতির পাতারা হেসে উঠে, ইচ্ছে যেন নিষিদ্ধ এক রাতের পাখি, পায়ের আঙুলে অপেক্ষমান গন্তব্য, নষ্ট পায়ে নষ্ট সময় যাচ্ছে হেঁটে, চেতনার সৈকতে বিবেকের পোড়া লাশ, যাবো বলেই এসেছিলাম, স্মৃতির পায়ের প্রিয় উষ্ণতা, মুমূর্ষু মানবতার পুরনো লন্ঠন, ভাগ্যটা কি আকাশ থেকে কেউ লিখে দেয়, ইভান ইলিচের অন্তিম শব্দেরা, ডারনেলা ফ্রেজিয়ার, স্পর্শের মতো কোন সত্য নেই। এরকম আরও চমৎকার কিছু কবিতা নিয়ে রচিত হয়েছে এই কাব্যগ্রন্থটি।প্রত্যেকটি কবিতা পাঠকের হৃদয়ে ব্যাপক সাড়া জাগাবে আশা করি। সবার জন্য অফুরন্ত ভালোবাসা।

ভূমিকা

কবিতা শিল্প হয়ে ওঠে তখনই, যখন একজন কবি আত্মকথনকে সর্বাঙ্গীণ করে শব্দভেদী হয়ে তাকে অন্তর্গহনে পৌঁছে দিতে পারেন। তার জন্য শব্দ ব্রক্ষ হতে পারে, কিন্তু সেই ব্রক্ষের ভেতরে ঝরনার কলতান শুনা না গেলে তা হৃদয়কে স্পর্শ করতে পারে না। তখন শব্দপুঞ্জ হয়ে ওঠে নিছক পদ্য। কথাগুলো মনে হলো কবি সোহেল মাহমুদের কবিতা পাঠ করে। কবিতার মধ্যে যে অলংকারের প্রয়োগ ও প্রাণের প্রবাহ সৃষ্টি করলে তা মর্মস্পর্শী অনুরাগে ব্যঞ্জনাময় হয়ে উঠতে পারে, সোহেল তার কবিতায় তা করে দেখাতে পেরেছেন। বিশেষত তার কবিতায় উপমা, রূপক ও উৎপ্রেক্ষার ধরণগুলো লক্ষ্য করলে অন্যদের চেয়ে তা যে আলাদা, তা বুঝতে পাঠকের অসুবিধা হবে না। প্রকৃতপক্ষে সাম্প্রতিকতাকে ধারণ করেও যিনি ভবিষ্যতের দুঃসাহসী অভিযাত্রী হতে পারেন, তার পক্ষে কাব্যিক শিকড়ের মূল স্পর্শ করা দুঃসাধ্য কিছু নয়। সোহেল মাহমুদ এর নাম কবিতা 'চরিত্রের গেলাস' সহ আরো অনেকগুলো কবিতায় যে কবিকে আমরা পাই, তিনি এক কবিতাবিশ্বের নতুন পর্যটক ।কবিতার ভুবনে আমি তাকে স্বাগত জানাই ।
অসীম সাহা

উৎসর্গ

স্বাধীন বাংলার মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

কবিতা

এখানে চরিত্রের গেলাস বইয়ের ১টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য