গভীর দু :খে মগ্ন সমস্ত আকাশ
সর্বত্রই বইছে বেদনার বাতাস
চোখের সীমানা থেমেছে যতদুর
ধ্বনিত হচ্ছে সেই মর্মান্তিক সুর ।


দিয়েছ অনেক আজ পেলেই বা কী?
শুধুই তো কষ্ট আর যন্ত্রনার খনি
তোমাদের কল্যাণেই আমারা আধুনিক
আজ শোকাহত তোমাদের স্বজনরা ঘুরছে দিকবিদিক।


তোমাদের এই ক্ষীন আয়ু কাদের দোষে ?
ভাবছি আমরা আর ফুসছি রোষে
ফেলছি বা কেও দুফটা চোখের জল
নাকি, এও আবার আত্ন মুক্তির ছল ।


মৃত্যু তোমাদের কেড়ে নিল প্রাণ
আর ছড়িয়ে দিল কিছু উৎকট ঘ্রাণ
হবে কি কেও এর জন্য দায়ী ?
নাকি মিলিয়ে যাবে এ অন্ধকারও পেয়ে কিছু উত্‌কৃষ্ট বাণী !


এ অনন্ত চরাচরে স্বর্গ মর্ত্য ছেয়ে
রাত কাটবে সকাল হবে
পুরাতন কথা সব চেয়ে
হয়তো তেমনি একদিন তোমাদের এ করুন কাহিনী ও পুরোনো হয়ে যাবে
... ...... ......... ............... ......... ...... ...


কি আর বলবো
হারিয়ে ফেলেছি ভাষা
না হয় যেন আর কারো
এমন দুর্দশা


চলে গেলে ও পারে
করে গেলে ঋণী
করছি প্রার্থনা অন্তরে
শোনেন যেন তিনি


সাধারণ মানুষ আর তাদের পরাধীনতা
হাত পা বাধা, শুধু আছে সীমাবদ্ধ বাক্‌ স্বাধীনতা
দীন প্রাণ দুর্বল এ পাষাণ ভারে
শ্রদ্ধা জানাই তোমাদের  ত্রস্ত নত শিরে ।