মগ্ন হয়ে আত্ম মাঝে নিত্য আলোচন
প্রাণের স্পর্শিতে ছিড়তে চাই কষ্টের বন্ধন .
সুখের সুর দেয় না ধরা ,জীবনের ছন্দে
কষ্ট যে ছড়িয়ে আছে সমস্ত অঙ্গে .


তবু ,ভেবে দেখতে গেলে
এমন কিসের টানাটানি
কেমন করে হাত বাড়ালে ,
সুখ পাওয়া যায় অনেক খানি ?


কষ্টে আমি দেবে আছি
নাকি,দাবিয়ে রেখেছি কষ্ট বুকে ?
আসলে কষ্টের কথা মিছেমিছি
আমিই রেখেছি কষ্ট আকড়ে ধরে .


তবে কষ্ট বুকে পুষে
সুখ খুঁজছি কিসে ?
না, টিকছে না কোনো যুক্তি
হ্যাঁ ,কষ্টেই আমার আসক্তি.


কষ্ট হলো সার্বজনীন কষ্ট আছে সবার
ঘুরছে সবার জিবন মাঝে বর্তুল আকার .
আত্মকেন্দ্রিক আমি দুনিয়ায় অজ্ঞাত
অজান্তেই ইচ্ছে করে হয়েছি অর্ধমৃত .


কষ্টে আছি জেনেও আকাশ সুনীল থাকে
মধুর থাকে ভোরের আলো .
কষ্ট নিয়েও বুকে
ভাবি ,মরার চেয়ে বাঁচাই ভালো .


যার জন্য চক্ষু বুজে
বাহিয়ে দিলাম অশ্রু সাগর .
তারে বাদেও দেখা মেলে
বিশ্ব ভুবন এখনও সুন্দর .


তাহলে কি শুধু আমিই থেমে আছি ?!?
প্রিথিবী তো ঘুরছে ঠিকই ,হচ্ছে ভোর রোজ .
পাবোনা জেনেও কেন করছি ,
আমি তোমার খোঁজ .


আমার জন্য কিছুই থামেনি
শুধু কষ্ট বেড়েছে ঢের .
জিবন তোমায় এখন চিনি
শুরু করলাম ফের .


যে ভাবেই দিন কাটুক
আজ মনকে বলছি নিজে
ভালো-মন্দ যাই আসুক
সত্যকে নিও সহজে .