নাহ্ ।
আর পারলাম না ।
আমাকে বলতেই হল,
তোমার দুরভাগ্য বসত আমি তোমার
প্রেম এ পরে গিয়েছি ।
কিন্তু আমি দুঃখিত,
দোষটা কিন্তু আমার না ,
সব দোষ তোমার,
কেন আমাকে দেখা দিলে বলত ?
সেই প্রথমবারেই, কেমন যেন ভাল লেগে গেল
আজব!
এই মনটা যে কেন আজ কারও প্রেম এ পরল?
অদ্ভুত সব ব্যাপার,
তোমার হরিণী চোখের অবুঝ মায়া
আমাকে যেন টানে তার নিজের দিকে,
যেন কিছু বলতে চায় ।
তোমার চোখের পাপড়িগুলো
যেন প্রতিটা পলকেই
আমার হৃদয়ে সহস্র আঁচর কেটে যায় ।
তোমার চোখের শ্বেতমণ্ডল,
আর তার মাঝে আঁকা নিলাভ কারুকার্য
আমাকে অজানার মায়ায় ভোলায় ।
যেদিন থেকে তোমার চোখের মাঝে
ঐ মায়বী নক্ষত্র দেখেছি,
ঠিক সেদিন থেকেই
আকাশের তারাগুলোকে আমার চোখে
বড় বিস্বাদ লাগে ।
তোমার দুষ্টুমি মাখা কণ্ঠ্যস্বর
যেন বাঁধা আছে কোন আজব মধুর রাগ এ ।
তোমার ঐ উজ্জ্বল গোলাপি ঠোঁট
আমাকে গোলাপি রঙের মানে শিখিয়েছে ।
কি জানো ?
গোলাপি রঙের মানেটাই হল ,
শুধু তুমি, তুমি আর তুমি ।
তোমাকে ছাড়া সে অপূর্ণ ।
তোমার মুখের ঐ হাসিটা ছাড়া, সে জীর্ণ ।
তোমার ঐ লজ্জা মাখা গালে টোল পরা হাসিটার কাছে
পৃথিবীর বাকি সব সৌন্দর্যগুলকে
আমার কাছে অপূর্ণ মনে হয়,
তোমার ঐ কালো ঘন চুলগুলোর মাঝে
রাতের আধার ও যেন তার, পথ হারায় ।
তোমার নিষ্পাপ সরল মুখ ।
যেন পৃথিবী কে তার পবিত্রতার ই বার্তা দেয় ।
তোমার সৌন্দর্য
যেন কবির ঊপমাকেও হার মানায় ।
আমি কি করি বলত? আমার দোষটা কোথায়?
আমি কি ইচ্ছে করে কিছু করছি নাকি?
এমন কাওকে দেখে কি ভাল না বেসে পারা যায়?
তোমাকে দেখার পর থেকে, আমার এই নির্বোধ মনটা
যেন তার সকল হুস জ্ঞান হারায় ।
আমার অজান্তেই তো আমি তোমাকে ভালবেসেছি
আমার স্বপ্নের জগতে তোমার হাত ধরে হেঁটেছি ।
তুমি তো আমার দুষ্টু ভালোবাসা
যাকে আমি আমার মনের ক্যানভাসে ,স্বপ্নের তুলি
আর ভালবাসার রঙ এ আঁকি ।
তাইতো আজ আমার মনটা আমাকে বাধ্য করল বলতে
"দুঃখিত, কিন্তু আমি তোমাকে বড় বেশীই ভালবাসি ।"