আমি কখন কষ্ট পাই না
আমি কখন কাঁদি না।
শেষ কবে কেউ আমায় কাঁদতে দেখেছে,
তাও মনে পরে না।
আমি অনেক সুখি।
তার পরিমান এতটাই বেশি  যে
তা ধারনা করাও কারো পক্ষে সম্ভব না।
আমি সত্যি অনেক সুখি।


অবশ্য মাঝে মাঝে সামান্য কষ্ট পাই,
তাও খুব ই সামান্য…।
আর তখন নিজের মনের সাথেই,
তা নিয়ে জমিয়ে গল্প করি……
আমি আবার এ বাপারে খুব ই কৃপণ।
তাই কখনও কারো সাথে ওগুলোকে
ভাগাভাগি করি না…


কেউ কেউ আবার ওগুলোকে
কাব্য বলে আক্ষ্যায়িত করে।
কিন্তু আমি জানি তো ওগুলো কি…।
ওগুল শুধু পাগলের প্রলাপ ছাড়া,
আর কিছুই না…
হয়্ত বা তার চেয়েও কমদামি…।
কারন, আমি তো জানিই না যে
কাব্য জিনিষ টা কি……
শুধু মনে পরে এতটুকু শুনেছিলাম যে
কাব্যের  জন্য একটা প্রাণ লাগে।
কাব্য লিখতে গেলে,একটা মন লাগে
যার কোনটাই আমার নেই………


তবে মাঝে মাঝে খুব কাদতে ইচ্ছে করে,
কিন্তু পারি না…
এ এক অসহ্যকর অনুভুতি
একেবারেই সহ্য করার মত না।
যখন খুব কষ্ট পাবে, কাদতে ইচ্ছে করবে
তখন কান্নাটাকে একবার আটকে রেখে দেখ……।
তুমি হয়ত বলবে যে, এটার চেয়ে বেশি কষ্ট
আর হতেই পারে না।

কিন্তু আমি এটা নিয়েই সুখী, অনেক সুখী
আমি যে কখন ও কষ্টই পাই না।
কেন পাই না জানো?
কারন আমি ই যে কষ্ট, শুধুই কষ্ট
কষ্টের মানেই  যে আমি।
তো আমি কষ্ট কে কিভাবে উপলব্ধি করি বল?
নিজের অস্তিত্ত্ব কি নিজের কাছে
কখন অস্বাভাবিক মনে হয়?
তাইত আমি পরম সুখি, আমি সত্তিই সুখি।
কারন?
          আমি কষ্ট ।