যাহ্‌ !
এই মেয়ে তো দেখি মন খারাপ করে বসে আছে ।
কিন্তু তুমি মন খারাপ করে বসে থাকলে কি চলবে ?
তুমি যদি চুপ থাক, তো এ পাগলটা কার সাথে কথা বলবে?
তুমি যদি মন খারাপ থাকো
তবে এত সুন্দর রাতে চাঁদ কাকে দেখে আলো দেবে ?
তুমি যদি মন খারাপ করে থাকো,
তো হুতুম পেঁচাটা নিরবে কার কথা ভাববে ?
তুমি মন খারাপ করে আছো বলে,
আমার রুমের ড্রিমলাইটটা নিভু নিভু করছে,
আমায় আলো দেবে না বলে
তুমি মন খারাপ করে আছো বলে,
এই কেবল মাত্র বিছানার পাসে রাখা পানির গ্লাসটা
হাত এ ধাক্কা খেয়ে পড়ে গেলো
আমাকে এক গ্লাস পানিও খেতে দেবে না বলে ।
চোখটাতো আগেই প্রতিজ্ঞা করে বসে আছে
বলে কি জানো ?
বলে, 'তুই আমার সপ্নে গড়া স্বর্গের অপ্সরা কে কষ্ট দিয়েছিস ?
তোকে আজ ঘুমোতেই দেব না । '
আর মন ?
সেতো আগেই আমার ওপর রাগ করে বসে আছে,
আমার সাথে কথাই বলছে না ।
আমার হাত টা তো প্রচণ্ড রেগে আছে,
সে আজ আমার কোন কথাই শুনবে না ।
যদিও জানে যে ওর যা জোড় !
তাতে একটা মসা মারলেও সঙ্কচ থাকে যে মশাটা মরল কিনা...
কিন্তু সে আজ আমাকে হুমকি দিচ্ছে
বলছে, 'যদি আজ ওর মন ভালো করতে না পারিস,
তোকে কিন্তু ছাড়ছি না । '
তুমি মন খারাপ করে আছো বলে,
তোমার স্বপ্নে দেখা জীন-ভূতরা আমাকে ভয় দেখাচ্ছে ।
বলছে, ' কিরে? তোর এত্ত বড় সাহস ?
তুই আমাদের লক্ষ্মী সোনাকে কষ্ট দিস ?
তোর আমরা ঘার মটকাবো, তুই আমাদের চিনিস ?
তুমি মন খারাপ করে আছো বলে,
টেবিল এ রাখা খাবারটা দুর্গন্ধ ছড়াতে শুরু করে দিয়েছে
আজ কিছুতেই আমাকে খেতে দেবে না ।
তুমি মন খারাপ করে আছো বলে,
বোবা মুখটাও আজ আমায় বলে উঠলো,
'খাবার নষ্ট না হলেই তুই বোধ হয় খেতে পারতি?
সে আশাও করিস না '
এখন আমি কি করি বলতো, আমার কিই বা করার আছে ?
সবই তো তোমার ই হাত এ ।
প্লীজ মন খারাপ করে থেকো না
তুমি মন খারাপ করে থাকলে,
আমার দেহের কল-কব্জা গুলো যে আর কাজ ই করবে না ।
আমার ওপর দয়া কর,
এই কান ধরছি
এবারের মত ক্ষমা কর ।


কবিতাটি অনেক আগে লিখা। কিন্তু দুঃখের বিষয় কবিতাটার জন্য মনের মত নাম এখনও খুঁজে পাই নি। পোষ্ট করার জন্য কোনরকম একটা নাম দিয়েছি । কেউ কি এ ব্যাপারে সাহায্য করতে পারেন ?