তুমি জানলে না,
জানতেও পারলে না ।
কতটা ভালবাসি তোমায়,
কত স্বপ্ন রয়েছে তোমায় নিয়ে
কত কাব্য রয়েছে তোমাকে ঘিরে
আমার মনে, তা ভাষা পেত ধিরে ধিরে ।
কিন্তু তুমি তো চলে গেলে,
চলে গেলে আমায় ফেলে
এখন আমি কি করব? কাকে নিয়ে কবিতা লিখব?
কাকে নিয়ে ভাবব, কার পানে চেয়ে থাকবে?
আমার যে অন্য কোন পথ জানা নেই
আমি যে নিরুপায়,
আমার এ মনটা যে শুধু তোমাকেই দেখতে চায় ।
কিন্তু তুমি জানলে না, জানতেও পারলে না
আমি জানি, আমি রবীন্দ্রনাথ কিংবা জীবনানন্দ দাস নই ;
যে অন্য কেও আমার লেখাগুলো মুগ্ধ নয়নে পড়বে,
আমার কবিতা গুলোকে ধন্য করবে
আমি তেমন আশাও করি না, আমি তেমন চাই ও না
কারন তুমি আমার কাছে রবীন্দ্রনাথের হৈমন্তী অথবা
জীবনানন্দের বনলতা সেনের চাইতে
অনেক বেশি সুন্দর ।
তুমিই আমার স্বপ্ন, তুমিই আমার জাগরণ
তুমিই ভেতর, তুমিই বাহির
তুমিই আমার অন্তর ।
আমি শুধু চেয়েছিলাম তুমি ওগুলো পড়বে
তোমার হৃদয়পটে,
ওগুলো ওদের আসল রুপ ধারন করবে ।
কিন্তু তা হল কোথায়?
তোমাকে তো আজও ওগুলো শোনানই হয় নাই ।
আমি ব্যর্থ, ব্যর্থ আমার কবিতা
যা আজও গোপন তোমার কাছ থেকে ,
যা আজও পায় নি তার আপন স্বকীয়তা ।
দুঃখ একটাই,
তুমি জানলে না, জানতেও পারলে না
হয়ত একদিন তুমি কবিতাগুলো পড়বে,
হয়তবা ওগুলোই একদিন তোমার মনে লুকোচুরিও খেলবে
কিন্তু ওগুলো যে তোমায় নিয়েই লিখা
তা হয়ত তুমি জানতেই পারবে না ।
সেদিন হয়ত এর মানে বোঝানোর জন্য
আমিই আর থাকব না.........।