এই শোন তুমি কি
প্রকৃতির কথা বুঝো?


এই কালো মেঘ হুংকার করে কি বলে যায়?


সেটা কি তুমি জানো?


ঐ মাছরাঙাটা কোন সুরে আনন্দের সাধুবাদ জানায়?


সেটা কি তুমি শোন?


অথবা!


ঐ সকালের হিমেল হাওয়ায়,
কানের গোড়ায় ফিস- ফিসিয়ে কার কথা
বলে যায়?


ঐ সকাল বেলার মিষ্টি রোদ্দুর চোখের কোণে,
কার চিঠি দিয়ে যায়?


ঐ ফুলে ফুলে বসে থাকা প্রজাপতী-টা রং-এ,রং-এ,
কোন অজানা পথের ঠিকানা দেখায়?


ঐ সন্ধ্যে বেলার নীল আকাশে উড়ে যাওয়া
সাদা বক গুলো,কার গুণ-গান গেয়ে যায়?


ঐ অন্ধকার রাতের জোনাকি গুলো মিট-মিট করে আলো জ্বেলে,
কার ইঙ্গিত জানায়?


সেটা কি তুমি জানো?


আমি জানি!


"সে আর কেউ নও,শুধু তুমি।"