একখ্যান  পাহাড় সমান ক্ষত এতডাদিন বুহির মদ্যি চাপে রাহে- জ্বলে পুড়ে মইরে আছি।এই আগুনডারে ক্যামনে নিভাই কেউ কি কবার পারবা?
তুমরা যহন জাতীয় দিবসগুলান ঘটা কইরে পালন করো?তহন আমার শরীলে খামচে দিয়া শকুনগের খুচানে দাগগুলান  নেত্তো করতি থায়ে।
     আহাশের রামধনুর মতন সারাডা শরীলে ভাইসে ওডে নরপিশাচগুলার খুচানের চেন্ন।
স্যাগারেডের ছ্যাকাগুলানের দগদগে ঘা অহনও গতরখানে শুকায় নাই।নয়ডা মাসের পেত্যেকটা খন,পেত্যেকডা মিনিট, পেত্যেকটা ঘন্টা আমি শুধু স্বাধীন হইবার স্বপন দেহিচি।কত্তো ভগবানরে ডাহিচি "আমি কবে স্বাধীন হবো?
হে ভগবান আমরা কবে স্বাধীন হবো।
নরপিচাশগের অত্যাচার -সগলডা সময় আমারে খুঁচায়ে খুঁচায়ে মারে।তহন আমারে বুঝায়ে দেয়, আমি স্বাধীন হইবার পারি নাই।
ঐ নরোপশুগুলান আমার মত অসসহায় মায়েগের যে স্বাধীনতা দিয়া গ্যাছে আমরা তার ভার  বয়ে বেড়াচ্ছি আজও।
দ্যাশটা ঠিকই স্বাধীন হইচে কিন্তু আমি স্বাধীন হইবার পারি নাই।ওরা আমার প্যাডে রাহে গেছে নয়ডা মাসের মুক্তিযুদ্ধের নরপিশাচের চেন্ন,নরপশুদের চেন্ন, রাজাকারের চেন্ন।যার জন্যি আমি অহনও স্বাধীন হইবার পারি নাই,যাগের জন্যি আমাগের মত মায়েরা অহনও স্বাধীন হইবার পারে নাই।যাগের জন্যি সমাজে মুখ দ্যাহাবার পারি না।
          তার নাম রাহিচি স্বাধীন।
যহন আমার স্বাধীনের মুহির দিক চাই, তহন ই ভাইসা ওডে ঐ নরপিচাশ গুলানের হিংস্র দাঁতের  হাসিগুলান।
ওরা আমার প্যাডে স্বাধীনতা থুইয়া গ্যাছে। যার জন্যি কত্তোবার মরতি যাইয়েও মরতি পারি নাই।মরণও আমার থেইকা মুখ ফিরাইয়া নিছে।আশে-পাশের মানুষ গুলানের কতাগুলান বিষের মত জালায়ে, পুড়ায়ে ক্ষতবিক্ষত কইরে দেয়। কাউরে এই ব্যাতা বুঝাতি পারি নে।
ঘর আটকায়ে গালের মদ্যি কাপড় গুজে কান্দি। তহন আমার চোহির জল আমারে বুঝাই দেয়  আমি স্বাধীন হইবার পারি নাই।
স্বাধীনের বন্ধুরা যহন হাইসে হাইসে তার বাপের কতা জিগায়, তহন, আমি কিচ্ছু কবার পারি নে। আমার কাছে জিগায়, তার বাজানের কতা।আমি কইতে পারি নে।কইতে পারিনে আমার লজ্জার কতা,আমি কি করে কবো?
ওর  বাবা একজন রাজাকার? কি করে কবো? ওর বাবা একজন নরপশু।কি করে কবো? তার  গায় রাজাকারের রক্ত।
সে ফ্যাল ফ্যাল কইরে আমার মুহির দিক চাইয়ে থাহে।
তোমরা কয়ে দাও? আমি তার বাবার কি পরিচয় দেবো?কি পরিচয় দেবো?একবার কয়ে দেও।
তুমি কি ওর বাবা হবা?তুমি?তুমি হবা?কেউ হবা না। কেউ হয় না।দেশরে ভালোবাসো শুধু ঘটা কইরে। স্বাধীনদের দায় নিতে চাও না তোমরা। বাবা হতি চাও না, চাও না।স্বাধীনরা সারাডা জীবন বাবা ছাড়া থাইয়ে যায়।আমরা অহনও স্বাধীন হইবার পারি নাই,আমি অহনও স্বাধীন হইবার পারি নাই........