উচ্ছিষ্ট জোছনায় ভেসে যাচ্ছে সব, ডুবে যাচ্ছে সোনালী ফুলের পাপড়ি,
পারিজাতে ভরে আছে মাটির নিকানো উঠান, বাগানে তুলসীর ঝোপ।
মাইকেল তোমার কবরে লেখা, তোমারই কবিতা, শ্যাওলার প্রকোপে আবছা
তবুও জ্বলজ্বল করে স্বর্ণাক্ষরের মত, আজকের রাতে; তোমার বেদনা গুলি
চাপা পড়ে আছে কবরের নীচে তারা শীত-ঘুমে; বাঙালী আজ ভুলেছে তোমাকে।
কাশফুল ভেসে যায়, ঘাস-ফুল হাসে। যদিও কোনদিন নন্দনের পাশে
তোমার আবক্ষ মূর্তি বসে, নিতান্ত অনুকম্পা ভরে কানে হেড-ফোন গুঁজে
যারা তাকাবে তোমার দিকে, তারা তোমাকে কি চেনে- তুমি সমকালীন
কত আধুনিক ছিলে! কোন উদ্বাস্তু বা নিতান্তই কপালের ফেরে ঘর-বাড়ি,
মাটি-ভিটে চাঁটি হওয়া লোক; তোমারই আবক্ষ বা পূর্ণাবয়বের তলে চট পেতে
ঘুমাবে অক্লেশে এই ধার করা চাঁদ আলোর বন্যাতে কোটি টাকা স্বপ্নতে গুনে।
তারা জানবে না কোন এক কবি সব হারিয়েছে শুধু কবিতা লিখত বলে।