হে আমার সরীসৃপ জীবন, তুমি কেন সবুজ আলো জ্বালো।
মাথার মাঝে সব জমাট বেঁধে আছে,
সুতলির গিঁটের মত তুমি একটু একটু খোলো।
ভালবাসা অথবা সূক্ষ্ম অনুভূতি –
খোল নলচে বদলে ফেল তুমি।
আমাকে হ্রদয় দিয়ে দাও, হে জীবন
তোমার রক্ত কণিকাতে কেন অগ্রহায়ণের ঘ্রাণ,
হে জীবন তোমার কোষে কোষে দারুচিনির বন।
আর তোমার মন অচেনা শিহরন। হে জীবন
তোমার মাল্যবান, ট্রাম গাড়িরই চাকায় দিয়ে শান,
তোমায় কেড়ে নিলে।হে জীবন তোমায় কাছে পেলে
তোমার অনুভূতির একটি ফোঁটা নিয়ে
রেখে দিতাম বোতল বন্দী করে।
যখন হাসপাতালের লোহার খাটের পাশে
রাখা থাকবে স্যালাইনের মালা,
মিশিয়ে নিতাম একটু একটু করে
জীবন পেতাম জীবন হয়ে ছাড়া,
রক্তে তখন অনুভূতির সাড়া।