তুই আমার জীবনে এসে; দিয়েছিস বন্ধন,
যা আমার সব থেকে অপছন্দের, তবু তোকে ভালোবাসি।
তুই আমার জীবনে এসে; দিয়েছিস ভয়,
আগে যা আমি কখনো পাই নি, তবু তোকেই ভালবাসি।
পায়ের তলার সরষে গুলো দিয়েছিস সরিয়ে,
আমি তিন বছর তোকে ছেড়ে যাই নি।
পৃথীবির গন্ধ তুই পেয়েছিস বছর দুয়েক,
আমার অস্তিত্ত্ব আজ তোকে ঘিরে আবর্তিত।
তোকে আমি এক অন্য জীবন দিতে চেয়েছি –
যা হবে সব থেকে সুন্দর, তুই ভালবাসার মধ্যে মানুষ হবি,
তোর চোখে থাকবে, ভালবাসা, দয়া,
অন্যের জন্য বেঁচে থাকবি তুই, এই ক্রমশ বিষিয়ে যাওয়া পৃথিবীতে।
তাই আমার মন কে বেঁধে রেখেছি এতদিন শক্ত করে
কোন নদীর মত বয়ে যাওয়ার আগে।
আগের রাস্তা কার দেখা থাকে,
কে জানে বেঁচে থাকার গন্তব্য কোথায়।
তবু মানুষ বেঁচে থাকে বাঁচা-মরার সুক্ষ পর্দা টুকু ঢেকে,
নিজেকে আড়াল করে রাখে ভবিতব্য থেকে।
তুই শুধু ভাল থাকিস ভাল রাখিস।