গাছে আমার ফুল এসেছে, রাত্রে ছাড়ে গন্ধ,
আমার নেহাত কপাল খারাপ সর্দিতে নাক বন্ধ।
তোমার কত ভাগ্য বল, পাশের বাড়ির লোক
গন্ধ শুঁকে আয়েশ কর, আমার তখন শোক।
ফুল কি বোঝে তার কে মালিক, কে দিয়েছে সার?
সারা পাড়া গন্ধ বিলায়, সেটাই কাজ তার।
আমি মিছে টানি পিছে গন্ধ বেঁধে রেখে
অন্ধ হয়ে গেছি বোধ হয় গন্ধ নেই নাকে।