সময় দিয়েছে আমাকে একমুঠো শান্তির নিমকি,
ভালোবাসা ধোঁয়া ওড়া – আদা দেওয়া এক কাপ চা,
অস্তিত্বের ভেলভেট মোড়া পুরু গদির সোফাতে
তারিয়ে তারিয়ে বুভুক্ষুর মত খেয়ে যাচ্ছি যা।


এ জীবনে তারকাঁটা ছিল, বেড়া জাল ছিল চাহিদার,
ক্রয় ক্ষমতার নুন্যতম চৌহদ্দিতে ছিল আক্ষেপের বুনো ঘোড়া;
কুয়াশায় মোড়া ছিল প্রতিটা দিন
হতাশার কালমেঘ ছিল আকাশ জোড়া।


আমি বদলায়নি নিজেকে, সোঁতা পড়া গয়নার মত সিন্দুকে
পুরানো খুচরার মত রেখে দিয়েছি আমার মন,
যেখানে আমগাছ-তালগাছ আছে পাশাপাশি
আছে ধুলোমাখা ঐরাবতের রমণ বৃহংণ


জোছনার ফাঁদে পড়া কাকেদের হঠাৎ চিৎকার
শেয়ালের কৌতূহলী পদক্ষেপ গ্রামের সীমানায়
কাঁকুরে মাটির হড়হড়ে পথে চপ্পলের পদক্ষেপ
দুলে দুলে অন্ধকারে কালি মাখা ছমছমে লন্ঠন।


সভ্য জগতের থেকে বহুদূরে, তীরে কাটা কাঁচাআম
নুন লঙ্কা ছাড়া তার অম্লান অম্ল স্বাদ
বুনো আম খেয়ে এখনো আমার পেট ভরে যায়
তবুও সময় দিয়েছে আমাকে বাঁচবার অধিকার।