ভালবাসার জ্বালা কেমন জানতে পাগল বিশু
ধাড়ি থেকে হয়ে গেলেন ছোট্ট দুধের শিশু,
হঠাৎ কাঁদে; হঠাৎ হাসে; হঠাৎ করে লাফায়-
চমকে ওঠে; থমকে চলে; চতুর্দিকে দাপায়।


ষোড়শী যত পড়শি ছিল, হলেন দেশান্তর
পাড়ার রূপ পোড়া হল; অবাক মণন্তর!
বিশুর জ্বালায় রাস্তা ফাঁকা – গরু; বেড়াল চরে
রূপসী যত বিদুষী ছিল বন্ধ হল ঘরে।


সবাই তাকে চা দোকানে বোঝায়, ‘ হতভাগা
ভালবাসা এমনি আসে, বিবেকটাকে জাগা’।
বিশু শোনেন খামচে ধরে চে-গুয়েভার গেঞ্জি
ভালবাসা একটা লড়াই, হঠাৎ পাওয়া ‘রঞ্জী’


ভালবাসা (মানে) তাকিয়ে থাকা নারীর বক্ষ দেশ
ভালবাসা আগুন জ্বালা শীতের ফায়ার প্লেস
ভালবাসা চায়ের ধোঁয়া, সিগারেটের ছাই
ভালবাসা হাতের সাফাই, বিশু জানে তাই।