চাবুকের পর চাবুক পড়েছে পিঠে চামড়া খুলে করেছি পায়ের জুতো
তবুও বন্ধ করেনি তিনি মহান অন্ধ পেটেতে বেতের রুলের গুঁতো।
আর কত মার জমা আছে তার নিজেও জানি না দোষ কি?
মুখ বুজে মার খাওয়া অধিকার, আর প্রানপন হেঁচকি।
তিনি মহারাজ, তিনি মন্ত্রী, আমি হতভাগা নাগরিক
ক্ষমতার তিনি অবতার যেন আমি নগন্য ততোধিক।
তিনি মারবেন আমি মার খাবো এটাই নিয়ম নির্মম
তিনি চালাবেন আমি চলে যাবো তবে তো প্রকৃত সম্ভ্রম।
আমি নাগরিক তিলে তিলে মরি দগ্ধে ঝলসে প্রান
এত মার খাই তবুও ভুলি না বেঁচে থাকবার গান