রুদ্রাক্ষের মত স্বপ্ন জপেছি আমি, একাকীত্বে ছিলে তুমি অবিচল;
আঁধারের পর আঁধারের সীমানা ছিল অন্তহীন; সেখানেও
আলোকবিন্দু হয়ে শুকতারার মত জ্বল জ্বল।
আক্ষেপের রাজত্ব হল শেষ- সীমানা স্তম্ভের উপর বসে থাকা পাখী
ডেকে ছিল বেদনার সুরে সব কিছু খুঁড়ে ফেলার আগে-
আহা! আমার ছাত্র জীবন, আর একবার এসো,
আর একবার রজনীগন্ধার মত সাদা পাপড়ি সুবাসিত
মদগন্ধে বিভ্রমিত কর, প্রশমিত কর। কুঠারের মত এ জীবন,
রক্তবর্ণ হীন, নেহাত ফ্যকাসে- শুধু যন্ত্রণার পাশে
শক্তি-শেল ঘায়ে অচেতন আমার বিবেক, যতনে সাজানো
অলীক আদর্শের মৃতদেহ বয়ে ক্লান্ত আমি- তাই মোক্ষপানে চেয়ে
রুদ্রাক্ষের মত স্বপ্ন জপেছি আমি।