এইবার দেখো -
পৃথিবীর সব বড় গাছ আর গুল্ম নদী জলে
পড়েছে তোমার ছায়া, আলো
তোমার আলো
দেখো  নীল আকাশে ঐ মেঘেদের আনাগোনা
দেখো কাশ - শরৎ ঋতুতে এই উজ্জ্বল জানাশোনা।
আসলে তুমিই সূর্য,তুমি সূর্যের আলো
আমাকে এখনো জাগিয়ে রেখেছো ।


তোমার হৃদয় পেলে প্রদীপ্ত হয়
এই শান্ত মন,
সন্ধ্যার স্মৃতিরাও উৎসুক হয়ে উড়ে আসে তাই--
ঘরে ফেরে ঝাঁক ঝাঁক পাখি,
একটি গোপন কথায়
সহসা উজ্জ্বল হয় পথ,
এই বিশ্ব চরাচরে যত শোভা থাক -
সব নারী, সব মুখ
চকিতে তোমার মুখে ম্লান হয়,
মিশে যায় তোমার শ্রীতে।