আকাশের ময়দানে ঘন কালো আবরণ
এই বুঝি টিপ টিপ ঝরবে অঝোরে !!
অসময়ে এমন অস্থির অত্যাচার  জনারন্যে,
খড়ের ঘর গুলি এখন ও চাউনি হয়নি,
দিন দুঃখী শ্রমিকদের মাথা ঠেকার ঠাঁই
কচি কচি থোপা থোপা মেঘের কণা,
মেঘের মাথায় টুপি দিয়ে উড়ে বেড়াচ্ছে
আকাশের যত নীল রং তা সব মুছে দিয়ে
কালোর কালিতে একাকার আসমান ।


উন্মাদ দুর্বল পৃথিবী আমার মতন,
অসময়ে চলে গেলো সে বুকের ময়দান থেকে
আজ আঁখিপাতে বইছে  সেই তুখোড় ঝড় !!
ধমনীর জ্বলন্ত প্রলাপে অবরুদ্ধ সহিষ্ণু হৃদয়
থোকা থোকা মেঘের কণার মত ক্লান্তিহারা
প্রেমিকের বিভীষিকাময় অরণ্য ক্রন্দন ,
প্রীতির ফাঁদে ফেলে স্বপ্নারণ্যে মূর্ত শিহরণ তুলে
ভয়ার্ত শোণিত-চক্ষে আমায় কালোছায়ায়
ডুবিয়ে দিয়ে গেলে,দৃষ্টিহীন মনের নিষ্ঠুর সান্ত্বনায় ।


রচনাকাল
২৩।০৩।২০১৪
ইউ এ ই ।


----------------------------------------
আমি সৃষ্টির তরে শান্ত
খেটে যাই অবিশ্রান্ত,
দৈন্য মুখে তবু সুখে পল্লবে জাগন্ত।
আমি তরুর কথা বলি
কলমে রং তুলি,
উদাস বাউল গান গেয়ে যায় বেলা শেষে ক্লান্ত।


আমি প্রভাত রবির আলো
বাসি বড় ভালো,
তার কিরণ আভায় দিক চিনে নিই যেথায় মরুপ্রান্ত।
আমার সকাল দুপুর সাঝে
মনে মঙ্গল দীপ বাজে
বীণার তারে সুর তুলে যাই অসঙ্গতি কে আনি শান্ত।