প্রভাতের ইশারায় অনুমেয় উষ্ণ অনুরাগে বেড়ে উঠে কলি,
কুয়াশার চাঁদরে ঢাকা আলতো ভিজা জলে প্রস্ফুটিত হয় অলি,
ডুবে যাওয়া পঞ্চমীর চাঁদের আবছা আলোতে নয়,
প্রেম জ্যোৎসনায় ফোটে  সোনালী ফুলের স্নিগ্ধতার ঝাঁক,
রাশি রাশি ফুলের সমারহে বিমোহিত কানন।


আজকের শিশুর কোমল মনে নিরুচ্চারিত বহু প্রশ্ন বিদ্যমান,
স্বপ্নের বীজ বুনে আপন চিন্তা-শক্তিতে আপন ভুবনে,
অবুঝ মনে নানান কৌতূহলে নিয়মহারা হিসাবহীন সৃষ্টিতে,
খেলার ছলে,ক্ষ্যাপা‐মনে করে,অসীম অনিয়মের কারুকাজ,
আর তা শাসনে নয় ভালোবাসায় কর জয়-
শিশুর আপন মনের ঠিকানা,চাওয়া-পাওয়া,
তার মন গৃহকোণে বাঁধ সুস্থ সজীব জগৎ হৃদয় ভরা অনুভূতি
আঁখিনীড়ে আঁক স্বপ্নের মানচিত্রের প্রতিচ্ছবি ।


রচনাকাল
২৯।০৩।২০১৪
ইউ এ ই।