যখন ভাঙলো ঘুম,কুসুমের কলস্বরে তন্দ্রা আঁখিতে তাকায়,
ধূপের বাতাসে মৌ মৌ করে,শয্যাপাতা বিছানায়।
ত্রস্ত হয়ে চকিত চোখে তাকালাম,স্বপ্নে ভাসা আঁচলখানি,
দীপ জ্বলিয়েছ অনিমিখে ঘুমের রাজ্যে,শিহরিল তোমার অম্বরবাণী।
সুতায় যতনে জড়িয়েছো গায়ে,বস্ত্র নীল আবরনের রাণী,
পায়ে নূপুর বেজেছিলো,ঝুমুর তালে,ব্যাকুল উচ্ছাসে,যেন বীনাপাণি।
তৃষিত অধর লাল টকটকে যেন কাঁপছে ভোরের শিশিরে,
কে তুমি রাজবালামাধুরী,মাধবী হয়ে,এলে ঘুমন্ত শিয়রে ।
চমকিত মুখে তোমার দু'হাত আলতো করে ধরেছিলাম যখন,
লজ্জাহীন প্রদীপ কেন নিভে গেলো,দেখলাম শরমে টুটছিলে সেইক্ষণ।
বিজুলিজ্বালায়,তোমার অঙ্গখানি কাঁপছিলো টগবগ করে,
কদম্বকেশর স্বচ্ছশরৎ হাসি,বরষে ঝরঝর,হালকা ভয়ের তরে ।
বিজন গৃহে তোমার আগমন,নিতান্ত নিরালায়,
স্বপ্নে ভাসিয়েছো রূপের সুবাস,নবীনফুলমঞ্জরীর গন্ধালয়।


রচনাকাল
৩১।০৩।২০১৪
ইউ এ ই।