কয়লার বুকে কলঙ্ক  লেপা,কালো  কালিতে,তবু স্বর্ণ করে আঁশ,
অজ্ঞান  তারা তাই  দিশেহারা, ভালোবেসে  করাও  তাদের বাস।
ন্যায়ের  অমরার  অমৃত-সাধনা জাগাও, তাদের  জীর্ণ  শীর্ণ মনে,
পুস্প বরিষণ করো, শিশির সজল  প্রাণে,কল্যাণ যেন বয়ে আনে।
বেদনার দাহে,পুষ্পঞ্জলি করো,পুষ্প-প্রগল্‌ভায়,সুরেলা বাঁশির সুরে
প্রজাপতির চঞ্চল  পাখায়,আশার বাণী লিখো,নষ্ট মন যেন পুড়ে ।
অদৃশ্য তাদের স্বপ্নের সমাচ্ছন্ন ,ঘুর্ণিত মনে,অনউর্বর জ্ঞনের মাটি,
উচ্চৈঃশ্রবাদে উন্মোচিত করো,স্বপ্নের সন্ধান,জীবন হবে পরিপাটি ।
প্রশ্ন  জাগাও তাদের  নিরুত্তর প্রাণে,ন্যায়-অন্যায়ের  ভালো  দিক,
স্বপ্নহীন জীবন, অবরুদ্ধ  মন, প্রচ্ছদপটে, পলিমাটি বসা চৌদিক ।
স্বপ্ন সবুজের নিবিড়তায়, ঐতিহ্য  মুক্তির পথে ন্যায়ের শক্ত ঘাটি,
বসন্ত আসুক আজ  আন্দোলিত প্রাণের শাখায়, খাঁটি ভুবন  মাটি।


রচনাকাল
০৯।০৪।২০১৪
ইউ এ ই।