কলঙ্কের  কালি, মায়ের  গালি, তবু ফিরে  আসি বারবার,
মনের তীরে  তীরে প্রেম, উৎসবে মাতি, তুমি যে আমার।
নালিশের  ভয়ে, কাশবন ধারে, চুপি চুপি,জ্বালি দীপশিখা,
হৃদয়ে যুগান্তরে অপেক্ষায়,গোধূলিলগ্ন,তব নীল যবনিকা।
সূক্ষ্ম প্রেমের সহস্র স্বপ্ন  গাঁথি,জীবনতরীতে মধুর তিমিরে,
গাঁয়ের বামুন পাড়ার দুষ্ট  ছেলেটা ছায়াতলে ঘুরে অধীরে।
বাবা ঠিক করেছেন বিয়ে, নিষ্ফল আমি, প্রেমে কাঁচা ফল,
হে প্রিয়তম,আয় ছুটে আয়,সঙ্কটে আমি,আমায় নিয়ে চল।
গাঁয়ের  মেয়েরা অঙ্গ সাজালো বউ  সাজে,আঁখিপাতে জল,
এ কোন প্রেমে ভাসিয়ে গেলে বন্ধু তুমি মন লোনাখরতল।
স্বামীর ঘরে  গৃহকাজে, তরঙ্গ লঙ্ঘন করি,মন যে মানে না,
আঁচল  ছাঁকিয়া তোমায় বেসেছি ভালো,আজ তুমি অচেনা।
বরষার দুই  কূলে, জল থৈ থৈ করে, বিফলে শুকালো নদী,
কেন আমার গাঁথা মালা,পড়লো অন্যের গলে,কষ্ট নিরবধি।
হাঁটু জল থেকে চোখ মুছে নিলাম,তোমার প্রবঞ্চনায় আমি,
মনের মত ভালোবাসবো তাঁকে কষ্ট হলেও সে মোর স্বামী।


রচনাকাল
৩০।০৪।২০১৪
ইউ এ ই।