১এর সূচক কোটি সংখ্যা করে দেখো
উত্তর হবে ১ই প্রতিবার;
ঈশ্বরেরও সূচক এমন
ধ্রুবসত্যে 'এক' চলমান...


তোমার-আমার সঙ্গম-গণিত ১এর সূচক জেনো
অবিকৃত স্বভাব-সংখ্যা জলকালিতে লেখা!


তুমি এক আমি অন্য
তুমি a, আমি  b
যুক্তই যদি পরিবারবর্গে-
তোমার বর্গ হবে,
বর্গ হবে আমারও!
তোমার আমার পার্থক্য-ভাব
দ্বিগুণ হবে ধারাক্রমে!
সূত্রটি তাই বলে ওঠে
a²+2ab+b²;
aএর বর্গ, bএর বর্গ, abএর দিগুণ যোজন;
তুমি এক, আমি অন্য- ভিন্নতার এই দ্বৈতনীতি!
মানের অপরিবর্তন
১এর সূচক ছাড়া নেই যে!


দ্বিভাব-স্বভাব মিলন হলে
দু'টি বর্গ থেকেই যায়,
জগতের এই মন্বন্তরে
১ধারা কি খুঁজে পায়?


পরিবার মানেই বীজগাণিতিক সূত্রলেখা
তোমার কাছে আমার এমন উত্তরকালে হবে শেখা।