স্বভাব যেন পাঠ্যবই-ই
সার্বজনীন বিদ্যাপীঠে,
আদর্শের ব্যাকরণ চাই
জীবনপাঠকে করতে মিঠে।


জীবনপাঠ যার ছন্দে গাঁথা
চিন্তা-কর্ম মাত্রামতো,
শব্দ নিয়ে  সাধনা যার
চলছে মনে অবিরত:
সেই মানুষকেই কবি জেনো-
বঙ্গ-হিব্রু যেই না হোক,
তারই দর্শন বহুকৌণিক
সিদ্ধপাঠেই কাব্যলোক।