দুঃখ সে নীল শুধু
সাদা হল শান্তির
কালোতে শোক
হলুদ অপরাধ আর ভ্রান্তির।
                 লালে বিপদজনক
                 আর প্রেমের চিহ্ন
                 বিপ্লব হয় না
                 লাল রঙ ভিন্ন।
সবুজের গন্ধে
উচ্ছিসত প্রাণ
ধূসরে পাওয়া যায়
অতীতের ঘ্রাণ।
                আকাশিতে একাএকি
                 আর নিঃসঙ্গ
                খয়েরিতে দেখা যায়
                রঙ্গ আর ব্যঙ্গ।
বেগুনির মাঝে আছে
সঙকেত অশনি
গোলাপের অধরে
গোলাপি রং মাখানি।
               সকালটা শুভ্র হয়
               সন্ধ্যার আগে পাই
              গোধুলির গন্ধ
              ফিরোজিয়া রঙ দিয়ে লেখা করি বন্ধ।
।।০৮/০৯/১৯৯৮।।