সব নিবেদন বৃথা হয় যখন 
সব প্রেরণা নিঃস্ব হয় তখন ।
গ্রীষ্ম বিকেলের বৃষ্টির আভাস
মরণাপন্নের কাছে প্রাণের স্বাস ,
আমার কাছে - তোমার মতোন
ফিরে পায় , মানুষ স্বস্তি যখন ।
জানি , তবু মানবজীবন চিন্তাশীল
বেঁচে থাক বাঁচার সুর - চিরকালীন ।


ঘন কালো মেঘে ঢাকা বিকেল
উড়ছে ধুলো , বাতাস বইছে হিমেল
ঘরে ফেরে ছেলের দল , খেলা ছেড়ে
বনস্পতি কূলেরে বাতাস ধরেছে ঘিরে ,
তারা বারে বারে করে নেয় মাথা নিচু
দেখি , ঝুপ - ঝাপ পরে আম - জাম - লিচু
সাথে হাজারও - লাখো শব্দ ধায় পিছু - পিছু !
অনেক শব্দ , তবুও কথা বাকী থাকে কিছু ।


কিশোর - কিশোরী সকলেই বিষ্ময়ে তাকায়
ভবিষ্যৎ !  বেসরকারিকরণ আর ব্যয়-সঙ্কোচন ?
তবুও এমনই সময় আবারও কবিতার জন্ম হয়
মানুষেরা নেয় স্বাদ , কবিরা স্বস্তি পায় ।