তবে কি জানেন - আমি অতি ক্ষুদ্র
অতি তুচ্ছ, অতি নগন্য অর্বাচীন ...তবু...
যেমন চাতকের তরে থাকে নীলাম্বরের নীরদ কুল !
তেমন আমার বিরহ আর প্রিয়ার জয়মাল্য, জল-অচলকে করে দূর ।


অজ্ঞাতসারে অলকাতিলকে অলংকৃত দেখি তার মুখ
শব্দেন্দ্রিয় শনশন বেগে শাব্দিক হয়- শব্দব্রম্ম জাগে,
কাব্যিক নৌবল থাকে ন্যায়শাস্ত্রে ন্যায়পাল,
কবিতা পরমধন আমার - পরবাদকে দেয় পরমা গতি ।


পরমতসহিষ্ণু তবে পরমতাবলম্বী করেনি আমাকে,
পরজীবী কিংবা পরচ্ছিদ্রান্ষেষী হতে পর,
বিদ্যাভ্যাসে বিধাতব্য বিদ্যালাপে বিদ্যার্থী রই
স্বনিয়োজিত নিরবকাশে নির্বাধ নির্মানে তোমারে বানাই সই ।