তর্জনী ধরে তোর ছুটে গিয়েছিলাম বন্ধুত্বের টানে,
নীরব বিস্তর এক অচেনা মাঠে।
পদচিহ্ন আঁকলি তোর -- আমার পায়ে পায়ে,
অদ্ভুত ভঙ্গিতে এক...


ইছামতীর ধারে তপ্ত বালুর পরে
আঁকলি গোপন ত্রিভুজ, আমার মধ্যমা দিয়ে।
বলিসনি আমায় সে গোপন কারন
বহুবার জানতে চাইলেও...


সতের বছর পর,
ছুটে গেলাম সেই মাঠে...
অবাক কাণ্ড, মাঠ কোথায়!
সবুজ নেই আর অবশিস্ট।
চারিদিকে ইট বালি পাথর...


খারাপ হওয়া মন ছুটে গেল- নদীর ধারে,
খুঁজতে সেই গোপন কারন।
তপ্ত বালু নেই কোথাও ,
ছোট ছোট কৃত্রিম ঝোপের মাঝে
কিছু- নগ্ন প্রেমিক-প্রেমিকা একান্তে বসে।


ফিরে এলাম তোর কাছে...
তোর বুকের উপর চাপা পড়া- ঠাণ্ডা বালুর পরে,
আঁকলাম ত্রিভুজ নিজেরই মতো করে।