এখন আর কোন কিছুতেই দুঃখ করি না
মগজের কোষে কোষে বাসা বাঁধে না;
তোর আসা কি যাওয়ার ভাবনাগুলো।


এখন আর সেদিনের মতো করে
লক্ষ্য নিয়ে হাঁটি না,
সাধ হয় না তোর
কৃষ্ণচূড়া হয়ে পাঙ্খনা মেলি;
শূণ্যে ছড়িয়ে দেই টকটকে লাল সিদুর রঙ।


লক্ষ্যহীণ পথভ্রষ্ট
কিছু ভুলোমনা মানুষের দলে
লিখিয়েছি নাম
যে পথ যখন আমায় টানবে,
আমি সে পথেরই পথিক এবার
যেভাবে মিশে যায়, উবে যায় কুয়াশা
অমিও মিশে যাব,উবে যাব
কুয়াশার মত;
কোন এক পথের বাঁকে,শেষে।


আমি এখন অনেকটাই ভোকাট্টা ঘুড়ির মতন,
ভেসে চলা লাল-নীল-বেগুনী রঙের ঘুড়ি
গন্তব্যহীণ বাতাসের তরঙ্গে
ভাসিয়ে দিয়েছি নিজেকে;
কোথাও গিয়ে হয়ত আছড়ে পরবে
ভালোবাসার মিশেলে কেনা কারো সখের ঘুড়িটি;
অতঃপর-
দুরন্ত কিশোরের দল পিছু নিবে
মুঠোবন্দি করার অভিলাষ


বাতাসের তরঙ্গে ভেসে আসা ঘুড়িটি
একদল কিশোরের আগ্রাসি থাবা,
ধ্বংস হবে,বেঁচে থাকার স্বপ্নটি উবে যাবে
উবে যাবে কোন এক স্রষ্টার সৃষ্টি।