এক ফালি কাস্তের মতো বাঁকা চাঁদ
গুচ্ছ গুচ্ছ কিছু নক্ষত্র
নূয়ে পড়া কাঁধ
ঘর জুড়ে লেপটে আছে
বাগান বিলাসী কামিনীর ঘ্রাণ।
খুউব কাছে-
অগুছালো বুকসেলফ
কবির চশমা
১০৮টি অপ্রকাশিত কবিতার পান্ডুলিপি
স্মৃতির ঘরে ক্ষণে ক্ষণে কবির আসা-যাওয়া
ব্যাকুলতার চোখ;
মুক্তোদানার মতো অশ্র“
ঝরছে অবিরাম।
বুকের ভেতর হাজার অভিলাষ
মিছিলের ন্যায় একজোট।
প্রকৃতির প্রেম অবগাহনের তীব্র আকাঙ্খা
বুকের পাজর ভেদ করে
বেরিয়ে আসতে চায়,
নীল আকাশে পাখা ঝাপটানোর
রঙিন স্বপ্ন,কিন্তু
নিরুপায় কবি
নির্জীব পাথরের মতো এক জীবন্ত লাশ
কামিনীর সৌরভ সঙ্গম আর হয়ে উঠে না
সৃষ্টি হয়না কবিতা
অপ্রকাশিত রয়ে যায় হৃদয়ে গুপ্ত পঙক্তিমালা
হু হু করে জ্বালা
খোলসের ভেতর হামাগুড়ি দিয়ে
কিলিবিল করে মরণব্যাধি
যন্ত্রণায়কাতর কবি, আজ যেন নিজেই একটি কবিতা।
এ মলিন বিষাদের অবয়ব বাঁধা পড়ে
হাজারো কবির হৃদয় ফ্রেমে।
কবিরা সৃষ্টি করে নব্য কবিতা
বিছানায় শায়িত কবিকে ঘিরে।