তাদের ঘামে অবগাহন
নিঃশ্বাস মাখিস গতরে
সামাজিক স্বীকৃতির বেলায় কেবল
জাতের দোহায় !


রাতের অন্ধকারে;
হিংস্র নেকড়
হামলে পরিস যখন নগ্ন দেহে
গুজে দিস মুখ তুলতুলে নরম বক্ষে
জাত তখন;
রাখিস কি শিকেয় তোলে ?


হারামজাদা ভদ্দরনোকের দল।