রাজনীতিতে ভন্ডামিটা
চলবে আর কত ?
জন্ম থেকেই বঙ্গ মাতা
হচ্ছে কেবল ক্ষত ।


রাজনীতির ওই নামটা করে
করছ রাহাজানি;
দেখছ কভু চোখ মেলিয়া
মায়ের বদনখানি ?


দেশের সেবা দশের সেবা
পূঁজি তোদের ভাষণ;
চুতিয়া সব তোমরা যে ভাই
লক্ষ্য তোদের আসন ।


গাড়ি পোড়াও বাড়ি পোড়াও
ক্ষমতারই লোভে;
স্বপ্ন দেখ টাকার মইয়ে
ওই আকাশটা ছোঁবে !